ওয়েবসাইটের পেইজ র‍্যাংক চেক করতে হলে কিছু টুলস এর প্রয়োজন হয়। অনলাইনে বেশ কিছু টুলস আছে যেগুলো ফ্রী ব্যাবহার করা যায়। প্রায় সবগুলো টুলসই কাছাকাছি রেজাল্ট শো করে থাকে। কিন্তু হুবুহু একই রেজাল্ট শো করে না। 

এসইও এক্সপার্টদের জন্য এই ভিন্ন ভিন্ন রেজাল্ট খুবই গুরুত্বপূর্ণ অর্থবহ। এজন্য এসইও এক্সপার্টদের একাধিক টুলস ব্যবহারের প্রয়োজন হয়।

আজকে আমরা জানবো পেইজ র‍্যাংক কি এবং পেইজ র‍্যাংক চেক করার জন্য চমৎকার কিছু ফ্রী  টুলস সম্পর্কে। যে টুলসগুলো ব্যাবহার করে আপনি সহজেই আপনার ওয়েবসাইটের পেইজ র‍্যাংক বিনামূল্যে চেক করতে পারবেন।

পেইজ র‍্যাংক কি?

পেইজ র‍্যাংক বলতে আসলে ওয়েবসাইটের পেইজের মূল্যায়নকে বোঝানো হয়। পেইজ র‍্যাংক মূলত বিশেষ অ্যালগরিদম ব্যাবহার করে ওয়েব পেজকে মূল্যায়ন করে এর অবস্থান জানান দেয়। আর এর প্রায় পুরো প্রক্রিয়াটাই নির্ভর করে ব্যাকলিংকের উপর।

ওয়েব পেইজ র‍্যাংক চেক করার জন্য যে বিশেষ অ্যালগরিদম ব্যবহার করা হয় তা আবিষ্কার করেন Larry Page. তিনি ওয়েবপেইজ র‍্যাংকিং এর আবিষ্কারক। তাঁর বন্ধু Sargeyi Brin এর সাথে সমন্বিতভাবে এই বিশেষ অ্যালগরিদম আবিষ্কার করেন।

পেইজ র‍্যাংক চেক করার টুল

১। Check Page Rank

গুগল ব্যাকলিংকের উপর নির্ভর করে ০ থেক ১০ পর্যন্ত ওয়েবপেজের র‍্যাংক নির্ধারণ করে। Check Page Rank টুলটি ওয়েব পেজের র‍্যাংক নির্ধারণ, গ্লোবাল র‍্যাংক, লিংক ও অন্যান্য কিছু চেক করা যায় একদম ফ্রীতে।

 Check করুন

২। PR Checker

এটি ওয়েবসাইটের পেইজ র‍্যাংকিং যাচাই করার অন্যতম একটি টুল।এই টুল ব্যবহার করে যে কেউ তার ওয়েবসাইটের র‍্যাংক ভ্যালু যোগ করতে পারবে। এর পাশাপাশি নিজের বা অন্যের সাইটের গুগল পেজ  র‍্যাংক চেক করতে পারবেন।

Check করুন

৩। Google SEO Ranking Checker

Google SEO Ranking Checker টুলটি ওয়েবসাইটের পেইজ র‍্যাংকসহ আরও অন্যান্য অনেক তথ্য চেক করার সুযোগ রয়েছে। এই টুলটি দিয়ে ওয়েবসাইটের কি-ওয়ার্ড র‍্যাংক চেক করা যায়। এখনই ওয়েবসাইট এ গিয়ে View Google Ranking এ ক্লিক করে মুহূর্তের মধ্যে ওয়েবসাইটের সার্বিক অবস্থা জেনে নিন।

      Check করুন

৪। Google Pagerank Checker

এটি মূলত Small Seo Tool এর একটি ফ্রী টুলস। এটি দিয়ে গুগলের পেইজ র‍্যাংকের রেজাল্টসহ আরও অনেক রেজাল্ট যাচাই করতে পারবেন। নিচের লিংককে গিয়ে  Enter Domain লেখা বাক্সটিতে আপনার ওয়েবাসাইট লিংক টি দিন। তারপর Check Page Rank বাটনে ক্লিক করলেই আপনার ওয়েবসাইটের পেইজ র‍্যাংক জানতে পারবেন।

Check করুন

৫। Pagerank Checker Tool

এটি পেইজ র‍্যাংক চেক করার অন্যতম একটি টুল। এটি মূলত DNS checker এর একটি ফ্রী টুল। Pagerank Checker Tool ব্যাবহার করে আপনি অনায়াসেই আপনার আপনার সাইটের পেইজ র‍্যাংক চেক করতে পারেন।

 Check করুন

উপরের সবগুলো টুলসই আপনি ফ্রী ব্যবহার করতে পারবেন। এই  টুলগুলো দিয়ে আপনি নিজের বা অন্যের ওয়েবসাইটের পেইজ র‍্যাংক চেক করতে পারেবেন সহজেই। আর নিজের ওয়েবসাইটের পজিশন জেনে ভালো অবস্থানে নেয়ার জন্য কাজ শুরু করে দিতে পারেন। আশা করি আজকের লেখাটিন আপনাদের জন্য উপকারী হবে।

আরও পড়ুনঃ

ওয়েব ডিজাইনার VS ওয়েব ডেভেলপার

2 thoughts on “ওয়েবসাইটের পেজ র‍্যাঙ্ক চেক করার ৫টি ফ্রি টুলস”
  1. This article provides a detailed examination of on-page SEO techniques that are critical for improving search engine rankings. The focus on title tags, meta descriptions, and header tags is especially useful. Your advice on optimizing these elements is practical and easy to implement.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *