আপনি কি গ্রাফিক্স ডিজাইনে নিজের ক্যারিয়ার শুরু করার কথা ভাবছেন?

আপনি কি  গ্রাফিক্স ডিজাইনে নিজের ক্যারিয়ার শুরু করার কথা ভাবছেন? Are you thinking of starting your own career in graphics design? তবে এই পোস্টটি আপনার জন্য ।। এই পোস্টে জানবেন গ্রাফিক্স ডিজাইনের খুঁটিনাটি।।

গ্রাফিক্স ডিজাইন কি ? কেন ? কিভাবে ? কোথা থেকে শুরু করবেন বিস্তারিত জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।।

 গ্রাফিক্স ডিজাইন কি? What is graphics design?

সহজ ভাষায় বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হলো এমন একটি প্রক্রিয়া যেখানে আমরা আমাদের নিজেদের ধারণা শিল্প এবং দক্ষতার মাধ্যমে বিভিন্ন ছবি ,(pictures) রং,(color) পাঠ,(text) এবং ধারনার মিশ্রণ (combine) করে সম্পূর্ণ নতুন এবং আলাদা একটি ডিজাইনের ছবি তৈরি করি।।

Text, pictures, এবং ধারনার মিশ্রণের দ্বারা তৈরি হওয়া এই নতুন ছবি বা প্রফিক্সটি বিভিন্ন advertisement , magazine, books, website, এ ব্যাবহার করা হয়ে থাকে । গ্রাফিক্স ডিজাইনিং এর মাধ্যমে বিভিন্ন রকমের আমরা অনেক রকমের visual concepts তৈরি করতে পারি। আসলে এর মাধ্যমে বিভিন্ন রকমের আইডিয়া এবং জ্ঞান আমরা ছবির মাধ্যমে প্রকাশ করে থাকি। এটি অনেক বড় একটি সেক্টর  এখানে কাজের অনেক চাহিদা রয়েছে  তবে আপনাকে অনেক ভালো কাজ জানতে হবে তাহলে আপনি অনেক ভালো টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি মনে প্রাণে একজন গ্রাফিক্স ডিজাইনার হতে চান তাহলে অবশ্যই আপনাকে  ধৈর্য ধারণ এবং পরিশ্রম করতে হবে। ।

গ্রাফিক্স ডিজাইনাররা প্রধানত যেই কাজ গুলো বেশি করে থাকেন>>>>>>

  • লোগো ডিজাইন
  • ফ্লায়ার ডিজাইন
  • বুক কভার  ডিজাইন
  • বিজনেস কার্ড ডিজাইন
  • ব্যানার ডিজাইন
  • বিভিন্ন ধরনের ফটো এডিটিং
  • টি শার্ট ডিজাইন
  • ওয়েব সাইট ডিজাইন
  • UI/UX ডিজাইন ইত্যাদি।।

গ্রাফিক্স ডিজাইনfree photos

গ্রাফিক্স ডিজাইন কেন শিখবেন ? Why learn graphic design?

বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইন লাগে না এমন ক্ষেত্র খুব কমই আছে। যেমন ধরুন একটা সফটওয়্যার বানাবে একজন সফটওয়্যার ডেভেলপার  কিন্তু সেই সফটওয়্যারের ইউজার ইন্টারফেস (UI) বানানোর জন্য একজন গ্রাফিক্স ডিজাইনারের দরকার হয়। তেমনি কারখানায় কোন পণ্য বানানোর জন্য সেই পণ্যের ডিজাইন কিংবা পণ্যের বডি ক্রেতার কাছে আকর্ষণীয় ভাবে দেখানোর জন্য সেটি একজন গ্রাফিক্স ডিজাইনার দ্বারা পণ্যের মোড়ক করা পণ্যের বিজ্ঞাপনের জন্য ব্যানার তৈরি করা ইত্যাদি কাজ গুলো গ্রাফিক্স ডিজাইনার দিয়েই করাতে হবে।সব কথার এক  কথা হলো  আপনি যাই করেন না কেন কাজটি ভালো ভাবে করার জন্য গ্রাফিক্সের প্রেজেন্টেশন লাগবেই।

তাই একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হতে পারলে বর্তমানে চাকরির বাজারে আপনাকে ঘুরতে হবে না।আপনি ভালো গ্রাফিক্স ডিজাইন জানলে চাকরী আপনাকে খুঁজে নিবে। আমাদের দেশে অনেক নতুন নতুন কোম্পানি তৈরি হচ্ছে আর সেই কোম্পানির জন্য অনেক গ্রাফিক্স ডিজাইনারের প্রয়োজন হচ্ছে  ভালো কাজ জানলে আপনি বাংলাদেশেই কোন একটা ভালো কোম্পানিতে জব করতে পারেন।

আর্টিকেল রাইটিং কয় ধরনের হয়? What are the types of article writing?

আর যারা গ্রাফিক্স ডিজাইন শিখে ফ্রিল্যান্সিং করার কথা ভাবছেন তাদের জন্য রয়েছে ঘরে বসে ফ্রিল্যান্সিং করে হাজার হাজার টাকা ইনকামের সুযোগ।। fiverr, upwork, freelancer, সহ অনেক বড় বড় ফ্রিল্যান্সিং ওয়েব সাইট যেখানে আপনি আপনার যে কোন অভিজ্ঞতা নিজে কাজ করতে পারেন ।।এই সাইট গুলোতে আপনি ফিক্সড বা আওয়ারলি রেটে  কাজ করতে পারবেন। তবে যারা নতুন কাজ শিখছেন তারা প্রথমত fiverr কাজ শুরু করতে পারেন । আপনার অনেক অভিজ্ঞতা হলে আপনি অন্য freelancer, upwork, সাইট গুলোতে কাজ করতে পারেন ।।

আপনাদের জন্য সুখবর হচ্ছে আপনারা আমাদের সাইট থেকে সম্পূর্ণ ফ্রিল্যান্সিং  শিখতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে তাই আপনারা আমাদেরকে ফলো করতে পারেন ।।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে কোথা থেকে শুরু করবেন? Where to start graphics design?

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কি শেখা প্রয়োজন । একজন শিল্পিকে কয়েক বছর পড়াশোনা করে ছবি আঁকা শিখতে হয় ।এই দীর্ঘ সময় তাকে রং কি রেখা কি । কিভাবে একাধিক রঙ্গের সংমিশ্রণে বিশেষ রং পাওয়া যায়।

এই দীর্ঘ সময় তাকে শেখানো হয় রং কি রেখা কি।  ডিজিটাল ডিজাইনের ক্ষেত্রে কারিগরি বিষয় আরো বেশি গুরুত্বপূর্ণ। ডিসপ্লেতে রং কিভাবে কাজ করে কাগজে কিভাবে প্রিন্ট করার সময়  কিভাবে কাজ  করে ইন্টারনেটে কিভাবে কাজ করে এই বিষয়ে ভালো জ্ঞান না থাকলে আপনি ভালো ডিজাইনার হতে পারবেন না। সেই সাথে বিভিন্ন ধরণের ইমেজ ফরম্যাট , তাদের সুবিধা অসুবিধা, বিভিন্ন সফ্টওয়ার এবং ডিভাইস সম্পর্কে স্পষ্ট ভালো জ্ঞান থাকা প্রয়োজন। 

free photo

শেখার প্রথম ধাপ পুরোপুরি তত্ত্ব। কোন টুল ব্যবহার করে কিভাবে কাজ করতে হবে এবং সেটার পরবর্তী ধাপ। .এই প্রথম ধাপ সাধারণত এড়িয়ে  যাওয়া হয়। ফলে যিনি তিনি নিজেকে ডিজাইনার মনে করবেন  কিন্ত ক্লায়েন্ট কোনো তার কাজ পছন্দ করছে না তা সে  বুঝতে পারে না। 

তাই কেউ যদি বাংলাদেশ থেকে বলে আমি কিভাবে কাজ শিখব তার উত্তর দেয়া কঠিন। সবচে ভালো হয়  কোনো প্ৰতিষ্ঠানের সাহায্য  নেন। প্রাথমিক বিষয় গুলো অল্প সময়ে শেখা যায়। যদি নিজে নিজে বই পরে শিক্ষতে চান তাহলে অনেক সময় প্রয়োজন। তবে আপনি অনলাইনের সাহায্য নিতে পারেন আপনি অনলাইনের অনেক ওয়েবসাইট আছে তাদের সাইট থেকে আপনি শিখতে পারেন আপনি যদি কোনো জায়গায়  আটকে যান তাহলেই আপনি অনলাইনের হেল্প নিতে পারেন। আর আমিতো আছি আপনাদের জন্য আমি অনলাইনের ইনকামের সকল রকমের হেল্প করার চেষ্টা করবো। 

আর আপনাকে ভালো গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য আপনাকে অবশ্যই  বেশি পড়াসোনা করতে হবে। বেশি অনলাইন ঘাটাঘাটি করতে হবে.. আর অনলাইনেই আপনি অনেক রকমের পড়াশোনা করতে পারবেন। আর আমাদের সকল পোস্টই  আপনাদের অনেক হেল্প করতে সাহায্য করবে। 

আপনি অনেক অনেক ডিগ্রি নিতে পারেন কিন্ত আপনি চাকরি পাবেন এর কোনো নিশ্চয়তা নাই তাই আপনি যা কিছু করেননা কোনো আপনি যদি কোনো কাজ শিখতে পারেন তাহলে আপনি অনেক কাজ করতে পারবেন আর চাকরি আপনার কাছে আসবে। 

গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজনীয় উপকরণ >>>

  • ডেস্কটপ /লেপটপ। 
  • ইন্টারনেট কানেকশন। 
  • গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন সফটয়্যার যেমন, ফটোশপ, ইলাস্ট্রেটর ইত্যাদি। 

আপনার সব সময়  সকল প্রয়োজনীয়  সফটয়্যার সহ সব জিনিস পাবেন আমাদের ওয়েবসাইট তাই আপনারা আমাদের সাইটের সাথেই  থাকবেন।  ধন্যবাদ। .

আমাদের পোস্ট পরে আপনার একটু হলেও যদি উপকার হয় থেকে তাহলেই পোস্টি শেয়ার করে অন্যকে শেখার সুযোগ করে দিন। .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *